Google Adsense পেতে করণীয় - Bangla Tech Projukti

Header Ads

Google Adsense পেতে করণীয়

Blogger দের জন্য অতি প্রিয় শব্দ হচ্ছে Google Adsense, যার জন্য অনেক কষ্ট ও পরিশ্রম করে যাচ্ছেন নবীন, প্রবীণ ব্লগারগণ।
Google adsense কে অনেকে চিনেন সোনার হরিণ নামে কেননা Google adsense পাওয়াটা যেমন কষ্টের ঠিক ধরে রাখাটাও তেমনি পরিশ্রমের।
কিন্তু অাশার কথা এই Google Adsense যদি কারো সাইটে একবার ধরা দেয় তাহলে তাকে অার Dollar এর দিকে তাকিয়ে থাকতে হয় না।
তার কারণ পৃথিবীতে যে সব Adsense অাছে তার মধ্যে টপ লেভেলের একটি হচ্ছে Google adsense। তাই অনেকেই Google adsense approve করানোর জন্য অনেকেই চেষ্টা করে। এখন চলুন জানি একজন Blogger / Blog সাইটে Google adsense approve হওয়ার অাগে কি কি জানা দরকার বা কি কি স্টেপ গ্রহণ করলে অামরা অামাদের সাইটে Goolge adsense approve করতে পারবো।
নতুন সাইটে / Blog site এ Google Adsense করার অাগে যে বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখতে হবে
Image result for Google Adsense পেতে করণীয়
1.Domain :
Domain একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
কিন্তু অধিকাংশ Blogger দের মধ্য অতি প্রবণতা দেখা যায় যে তারা Sub domain (Blogspot.com অথবা WordPress.com) নিয়ে কাজ করে। কিন্তু এখন বর্তমান এই সব sub domain নিয়ে কাজ করলে Google adsense approve করতে সমস্যা হয় অনেক সময়ই approve হয় না।
এরকম ধারণা পাওয়া যায় অাগে তো Sub domain ই Google adsense approve হত এবং অনেকেই করেছে এবং ইনকামও তো করছে।
সেটা সত্য কিন্তু যে Sub domain নিয়েও একসময় Google adsense approve হতো। কিন্তু অাপনাকে বুঝতে হবে খুব বেশি না ২ বছর অাগে এই সাইটগুলোর প্রতি মানুষের ধারণা কেমন ছিল অার এখন কেমন।
তাই নিজের ধারণা গুলো অাপডেট করতে হবে। যা প্রতিনিয়তই Google তার এর মত মানানসই হয়। তাই অাপনার প্রথম কাজ হবে একটি কাষ্টম Domain এর মাধ্যমে একটি সাইটে কাজ করা। এতে অাপনি যেমন advance থাকবেন তেমনি Smartly কাজ করতে পারবেন।
মনে রাখতে হবে একটি কাস্টম ডোমেইন অাপনার সাইটের সরাসরি পরিচয় দেয়। কিন্তু Sub domain গুলো তা করে না।
2.Domain Age :
Google Adsense apply করতে অাপনার সাইটের বয়স কমপক্ষে ৩ মাসের অধিক হতে হবে। অভিজ্ঞদের মতে একটি সাইটে Google Adsensse apply করার অাগে কমপক্ষে ৬ মাস ধৈর্য ও পরিশ্রম করাই ভালো বলে মনে করেন অনেকে।
এবং তারা বলেন বিশেষ করে এশিয়া মহাদেশের Blogger গণ ৬ মাসের পর যারা apply করেছেন তাদের বেশির ভাগই সাফল্য পেয়েছে। তবে ৩ মাস পরও Gooole adsense এর জন্য APPLY করা যায়।
3.সাইটের Design & load time :
Google adsense approve এর অারেকটি বড় বিষয় হচ্ছে সাইটে ডিজাইন। সাইটের ডিজাইন এমন হতে হবে যেন যে কেউ খুব সহজেই Browse করতে পারে যে কোন ডিভাইসের মাধ্যমে। সাইটে এমন কিছু থাকা ঠিক নয় যা ভিজিটরদের বিব্রত করে।
এবং Load time খুব কম সময়ের মধ্য রাখতে হবে। যেন একজন ভিজিটর খুব কম সময়ের মধ্য তার কাংক্ষিত পেইজটি দেখতে পারে। এবং তখ্য সংগ্রহে তার কোন সমস্যা যেন না হয়। তার মানে এই না যে অাপনাকে খুব দামি কিছু template use করতে হবে সাইটের খুবই পাওয়ার প্লাগইন ইউজ করতে হবে এমন কিছু না। অাপনাকে মনে রাখতে হবে সাইটটি visitor দের জন্য User frindly একটি সাইট হয়
4.প্রচুর Content :
সাইটে প্রচুর content থাকতে হবে এক কথায় Google adsense পাওয়ার জন্য। গুরুত্বপূর্ণ একটি কথা হলো Content গুলো অবশ্যই ইউনিক হতে হবে। কোন অবস্থাতেই সাইটে একটিও লাইনও copy past করা যাবে না। অারোও ভাল হয় যদি অাপনার সাইটে content যেন চুরি না হয় তার জন্য প্লাগইন use করা। কমপক্ষে অাপনাকে প্রতি মাসে ৫০টি + ইউনিক ধারাবাহিক পোস্ট করতে হবে। তার উপরে করতে পারলে অারোও ভাল কিন্তু Google adsense approve না হওয়ার পর্যন্ত এরকম করতে হবে।
approve হওয়ার পর অাপনাকে মাসে ১০/১২ টি পোস্ট করলেও সমস্যা হবে না।
মনে রাখতে হবে পোস্টে পযাপ্ত কী ওয়ার্ড যেন থাকে এবং এক কথায় মানসম্মত পোস্ট করতে হবে। কিভাবে একটি ইউনিক বা standard মানের পোস্ট লিখতে হয় তা পরবর্তীতে পোস্ট এ করার ইচ্ছা অাছে
5.visitor বৃদ্ধি :
অাপনার সাইটে যেন Search ভিজিটর বেশি থাকে বা অাসে তার জন্য ভালো মানের সুষ্ঠ ধারার পরিবেশ রাখা সাইটে এবং ধারাবাহিক পোস্ট তার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।এমন কোন apps বা কুট কৌশল ব্যবহার না করা যা দ্বারা অাপনার সাইটে স্প্যাম বা সাইটের র‌্যাংক কমে যায়।
অনেকে সাইটে ভিজিটর বাড়ানোর জন্য apps ও অন্যান্য ওয়ে তৈরি করে তা না করা। অাপনাকে মনে রাখতে হবে Goolge একটি শক্তিশালী / জনপ্রিয় সার্চ ইঞ্জিন Google তার পাওয়ার দ্বারা সব ধরনের কুট কৌশল ধরতে পারে এবং এরকম হলে সাথে সাথে একশন নেই। তাই স্বাভাবিক থাকা যদি অাপনার সাইটে Google adsense পেতে চান।
Alexa rank এবং post index :
অাপনার সাইটে alexa rank যেন কম থাকে তার উপর লক্ষ্য রাখা। কারণ সাইটে alexa rank যত কমবে অাপনার সাইট ততই ভালো পজিশনে চলে অাসবে। এবং Google adsens পেতে কম alexa rank সাইটকেই বেশি প্রাধন্য দেয় ।
তবে Google কিন্তু alexa সাথে সর্ম্পকিত নয়। অাপনি অাপনার সাইটের পজিশন জানতে পারবেন alexa rank দেখে। Google index একটি গুরুত্বপূণ্য বিষয় অাপনার post index যত সমৃদ্ধ হবে সাইটে post ততই বেশি প্রদর্শন হবে। তাই এগুলো খেয়াল রাখতে হবে।
6.Adsense / বিজ্ঞাপন :
যদি অাপনার টার্গেট থাকে Google adsense approve করানোর অাপনার সাইটে তাহলে কোন অবস্থাতেই অন্য কোন adsense ব্যবহার করা ঠিক হবে না। অার যদি চান অাপনার সাইটের পাবলিসিটি করবেন বিজ্ঞাপনের মাধ্যমে তাহলে করতে পারবেন। কিন্তু কোন ধরনের free / বা third party কিছু করে বিজ্ঞাপন করা ঠিক হবে না।
7. আপনার ওয়েবসাইটের Develop বা design এর জন্য light, white background, SEO friendly, black font theme বেছে নিন।
8. আপনার সাইটের জন্য গুরুত্বপূর্ণ এই পেজগুলো তৈরি করুন- about us, privacy policy, disclaimer, contact us ।
9. port43whois, domaintools ইত্যাদি ওয়েবসাইটে দিয়ে, আপনার ওয়েবসাইটের মালিকানা সম্পর্কে বিস্তারিত তথ্য পরীক্ষা করে নিন।
10. Google Webmaster tool, Yahoo Submit Your Site, Bing webmaster tool, Alexa toolbar and Google analytics এ আপনার ওয়েবসাইট সাবমিট দিন এবং রেজিস্টার করুন।
11. Google Webmaster এ আপনার ওয়েবসাইটের sitemap সাইটম্যাপ সাবমিট করুন। Google Webmaster এ আপনার ওয়েবসাইট verify করতে ভুলবেন না।
12. আপনার ওয়েবসাইটের robot.txt file যোগ করুন।
13. আপনার ওয়েবসাইটের প্রতিদিন ইউনিক ভিজিটর 50-500 visitor কিনা তা চেক করুন। মিনিমাম প্রতিদিন ২০ জন ইউনিক ভিজিটর হলেও লাগবে।
14. গুগল অ্যাডসেন্স Google AdSense policy, terms and conditions অনুসরণ করুন। আপনার ওয়েবসাইটের কনটেন্ট বা পোষ্টগুলো ইউনিক কিনা তা copyscape.com দিয়ে চেক করুন।
15. অন্যান্য এড নেটওয়ার্ক অপসারণ করুন
আপনি যদি বর্তমানে ব্লগে অন্য কোন এড নেটওয়ার্ক (যেমনঃ ইনফোলিঙ্কস, চিঠিকা ইত্যাদি) ব্যবহার করে থাকেন তাহলে এডসেন্স এর জন্য আবেদন করার পূর্বে অবশ্যই ঐ এড নেটওয়ার্কগুলো ব্লগ থেকে অপসারণ করতে হবে।
16. পেইড ট্রাফিক
এডসেন্স এর পলিসি অনুযায়ী আপনার ব্লগের জন্য পেইড ট্রাফিক ব্যবহার করতে পারবেন না। যদি ব্যবহার করে তাহলে এডসেন্স এপ্রুভ পাবেন না।
Google adsense approve করানোর জন্য এই উপরোক্ত বিষয়গুলি হচ্ছে প্রথম ধাপের Basic/ Main করণীয় কাজ। তাছাড়া advance কাজ করলে অাপনার সাইটের জন্য ভালো, তবে মনে রাখতে তা হবে Google এর নীতিমালার মধ্য কাজ করতে হবে।
অনেকেই অাবার advance কাজ করতে গিয়ে এমন হয় সাইটের ভালো করতে গিয়ে অনেক খারাপ করে ফেলে পরে অার Google adsense সাইটে approve করা কষ্টকর হয়।
তাই ব্যক্তিগতভাবে অামি advance কাজ না করার পরামর্শ দিব। বাকিটা অাপনার ইচ্ছা তবে উপরোক্ত বিষয়গুলি যদি অাপনি ধারাবাহিক, নিয়মিত ও নির্ভূল ভাবে করেন তাহলে অাশা করা যায় অাপনার সাইটে Google adsense অাপনি approve করাতে পারবেন।
-Digital Skill For Bd(DSB)

No comments

Powered by Blogger.